Login

Acupressure

আকুপ্রেশার কি?

আকুপ্রেশার হচ্ছে একটি প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতিতে মূলত: কোন প্রকার ঔষধ ছাড়াই শরীরের নির্দিষ্ট কিছু বিন্দুতে নির্দিষ্ট নিয়মে ক্রমাগত চাপ প্রয়োগ করে রোগ নিরাময় করা যায়। বাংলাদেশে আকুপ্রেশারের অপর পরিচিতি রয়েছে স্বচিকিৎসা নামে।

♡আকুপ্রেশার ও রিফ্লেক্সোলজির পার্থক্য কি?
রিফ্লেক্সোলজিও এক বিশেষ ধরণের আকুপ্রেশার। কিন্তু প্রয়োগ ক্ষেত্রে আকুপাংচার ভিত্তিক আকুপ্রেশারের সাথে রিফ্লেক্সোলজি নামক আকুপ্রেশারে মূলত: তিনটি পার্থক্য দেখা যায়।

♡প্রথমত, সাধারণ আকুপ্রেশারে রোগ নিরাময়ের বিন্দু বা সুইচগুলি রয়েছে গোটা দেহজুড়ে, আর রিফ্লেক্সোলজি নামক আকুপ্রেশারে রোগ নিরাময় বিন্দু (সুইচগুলি) রয়েছে কেবল করতল ও পদতল এবং এর সন্নিহিত কিছু অংশে।
উদাহরণ হিসেবে বলা যায় সাধারণ আকুপ্রেশারে গলার সমস্যার জন্য গলায় অবস্থিত যে বিন্দু গুলোতে চাপ দিয়ে সমস্যা দূর করতে হয়, গলার একই সমস্যা দূর করাবার জন্য রিফ্লেক্সোলজিতে করতল এবং পদতলের নির্দিষ্ট বিন্দুতে চাপ দিলেই উপশম সম্ভব।

♡দ্বিতীয়ত, সাধারণ আকুপ্রেশারে রোগ নির্ণয় করা যায় না এবং কোন কোন ক্ষেত্রে কিছুটা করা গেলেও তা মোটেও সহজ নয়। কিন্তু রিফ্লেক্সোলজিতে রোগ নির্ণয় করা যায় অতি সহজে, নির্ভুলভাবে এবং তা রোগের একেবারেই প্রারম্ভিক অবস্থায়।

♡তৃতীয়ত, রিফ্লেক্সোলজিতে সহজভাবে রোগ-ব্যাধি প্রতিরোধ করা সম্ভব, যা সাধারণ আকুপ্রেশারে বলা যায় বেশ কঠিন।

♡কি কি রোগে আকুপ্রেশার করে সুফল পাওয়া যায়?
সবধরনের রোগেই সুফল পাওয়া সম্ভব,তবে যদি রোগর মাএা 80% অতিক্রম করে তাহলে সুফল পাওয়া অসম্ভব হয়ে পরে।তবে,আকুপ্রেশার বা রিফ্লেক্সোলজি পয়েন্ট উপাচার করলে উপকার ছাড়া খতি হবে না।

0 responses on "Acupressure"

Leave a Message

Your email address will not be published.

© 2020 Powered By Madina Hijama. All Rights Reserved. Design & Develop By ~ Soft IT Care